বন্ধ করুন

পশ্চিমবঙ্গ রাজ্য গ্রামোন্নয়ন সংস্থা

বিভাগের নাম:

পশ্চিমবঙ্গ রাজ্য গ্রামীণ উন্নয়ন সংস্থা (পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগের অধীনে একটি সংস্থা, পশ্চিমবঙ্গ সরকার), কোচবিহার-II বিভাগ।

প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনা (PMGSY) 2000-01 সালের শেষের দিকে চালু করা হয়েছিল। এই যোজনার প্রাথমিক উদ্দেশ্য হল সমস্ত আবহাওয়ার রাস্তার মাধ্যমে (প্রয়োজনীয় কালভার্ট এবং ক্রস ড্রেনেজ স্ট্রাকচার যা সারা বছর ধরে চলে), গ্রামীণ এলাকার সংযোগহীন বসতিগুলির সাথে এমনভাবে সংযোগ প্রদান করা যাতে বাসস্থানগুলি 1000 জন বা তার বেশি লোকের জনসংখ্যা 3 বছরে (2000-03) এবং 10ম পরিকল্পনা মেয়াদের (2007) শেষ নাগাদ 500 জন বা তার বেশি জনসংখ্যা সহ সমস্ত অসংযুক্ত আবাসস্থল অন্তর্ভুক্ত করা হয়েছে। পার্বত্য অঞ্চলের ক্ষেত্রে, উদ্দেশ্য হবে 250 জন বা তদূর্ধ্ব জনসংখ্যার সাথে আবাসস্থলগুলিকে সংযুক্ত করা। PMGSY সেই জেলাগুলিতে বিদ্যমান রাস্তাগুলিকে আপগ্রেড করার অনুমতি দেবে যেখানে উপরোক্ত জনসংখ্যার আকারের সমস্ত বসতিগুলিকে সমস্ত আবহাওয়ার রাস্তা সংযোগ দেওয়া হয়েছে৷ যাইহোক, চেতনা এবং উদ্দেশ্য হল সংযোগহীন বাসস্থানগুলিতে ভাল সব আবহাওয়ার রাস্তা সংযোগ প্রদান করা এবং সেইজন্য এটি নিশ্চিত করা প্রয়োজন যে প্রোগ্রামের উদ্দেশ্যগুলির সাথে সামঞ্জস্য রেখে নতুন সংযোগের বিধানকে প্রাধান্য দেওয়া হয়।

PMGSY শুধুমাত্র একক সড়ক সংযোগ প্রদান করার কথা বিবেচনা করে। যদি একটি বাসস্থান ইতিমধ্যেই সমস্ত আবহাওয়ার রাস্তার মাধ্যমে অন্য একটি সংযুক্ত বাসস্থানের সাথে সংযুক্ত থাকে, তাহলে সেই আবাসস্থলে PMGSY-এর অধীনে আর কোনো কাজ করা যাবে না।

ঠিকানা: 

উত্তরা (নিচতলা), আমতলা, সাগর দীঘি চত্বর ১, ডাক ও জেলা: কোচবিহার

ই-মেইল: wbsrda_czp[at]hotmail[dot]com

অফিস ফোন নম্বর: 03582-226366

বিভাগ দ্বারা প্রদত্ত কার্যক্রম/পরিষেবা:

নতুন রাস্তা নির্মাণ, দীর্ঘ স্প্যান ব্রিজ, প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনাই রাস্তার আপগ্রেডেশন ও রক্ষণাবেক্ষণ।

বিভাগ দ্বারা প্রদত্ত স্কিম/পরিষেবাগুলির তালিকা:

নং. স্কিম/পরিষেবার নাম প্রকল্পের অধীনে সুবিধা
1. প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনা (PMGSY)  সমস্ত আবহাওয়ার রাস্তা, লং স্প্যান ব্রিজ দিয়ে সংযোগ প্রদান করুন

পুরস্কার:

বিভাগের ওয়েবসাইট:http://omms.nic.in , http://www.wbprd.gov.in ,

বিভাগের প্রকাশনার তালিকা (বার্ষিক প্রতিবেদন/স্কিম বুকলেট/সচেতনতা লিফলেট/পোস্টার/ইত্যাদি

এন্ড অফ পেজ