বন্ধ করুন

পর্যটন ও ঐতিহ্য

বিভাগের নাম: পর্যটন বিভাগ

এই বিভাগটি কোচবিহার জেলায় পর্যটনের বিকাশের জন্য কাজ করে। ট্যুরিস্ট গাইড ট্রেনিং, হোমস্টে, পর্যটন সহায়তা স্কিম, ইনসেনটিভ স্কিম এবং কোচবিহারের পর্যটন পরিষেবা প্রদানকারীদের স্বীকৃতি।

ঠিকানা: 

জেলা ম্যাজিস্ট্রেট, সাগর দীঘি ক্যাম্পাস, কোচবিহার উন্নয়ন বিভাগ
ই-মেইল: octourismcbr[at]gmail[dot]com
অফিস ফোন নম্বর:

বিভাগ কর্তৃক প্রদত্ত কার্যক্রম/পরিষেবা:

  • রাজ্য কর্তৃপক্ষের অধীনে নির্দেশিকা অনুসারে ব্লক/পৌরসভার মাধ্যমে কোচবিহার জেলায় পর্যটক গাইড প্রশিক্ষণ প্রদান করা।
  • প্রত্যন্ত অঞ্চলে জীবিকা, উন্নয়ন এবং বৃদ্ধির বিকল্প উত্স হিসাবে ন্যায়সঙ্গত বৃদ্ধি এবং সমৃদ্ধির প্রস্তাবের একটি গুরুত্বপূর্ণ চালক হিসাবে পশ্চিমবঙ্গ জুড়ে হোমস্টে প্রচার করা।
  • একটি ত্রাণ প্রকল্প হিসাবে পরিয়তন সহায়তা প্রকল্প:- এই স্কিমের উদ্দেশ্য হল কোভিড 19 প্রাদুর্ভাবের দ্বারা ক্ষতিগ্রস্ত ভ্রমণ এবং পর্যটন খাতে কর্মরত ইউনিটগুলিকে প্রয়োজন ভিত্তিক কার্যকরী মূলধন সহায়তা প্রদান করা। তিন ধরনের স্কিম প্রদান:-
  1. শিশু-50,000 (এই পর্যায়ে উদ্যোক্তাদের চাহিদা পূরণ করে যারা এখনও তাদের ব্যবসা শুরু করতে পারেনি বা যাদের উদ্যোগ প্রাথমিক পর্যায়ে রয়েছে।
  2. কিশোর:-50,001 -5,00,000 (এই পর্যায়ে ব্যবসায়িক ব্যক্তিকে সাহায্য করে যারা তাদের ব্যবসা শুরু করেছেন কিন্তু বাজারে এটিকে টিকিয়ে রাখার জন্য তহবিলের প্রয়োজন রয়েছে।
  3. তরুণ:-5,00,001-10,00,000 (এটি সর্বোচ্চ স্তরের স্কিম। এই ঋণগুলি ব্যবসার মালিকদের জন্য যাদের প্রয়োজন। একটি বড় ব্যবসা সেট আপ করতে বা এন্টারপ্রাইজ প্রসারিত করার জন্য তহবিলের প্রয়োজন।

বিভাগ দ্বারা প্রদত্ত স্কিম/পরিষেবাগুলির তালিকা:

নং.

স্কিম/পরিষেবার নাম

প্রকল্পের অধীনে সুবিধা

নমুনা ফর্ম পূরণ

কিভাবে আবেদন করবেন (আবেদনের জন্য ওয়েবসাইট)

1. ট্যুরিস্ট গাইড ট্রেনিং প্রশিক্ষণ শেষ করার পর সার্টিফিকেট প্রদান পর্যটন ফর্ম প্রদত্ত লিঙ্ক
https://wbtourism.gov.in থেকে ফর্ম ডাউনলোড করুন
2. হোমস্টে স্কিম প্রত্যন্ত অঞ্চলে জীবিকার বিকাশ এবং বৃদ্ধির বিকল্প উত্স হিসাবে ন্যায়সঙ্গত বৃদ্ধি এবং সমৃদ্ধির প্রস্তাবের একটি গুরুত্বপূর্ণ চালক হিসাবে পশ্চিমবঙ্গ জুড়ে হোমস্টে প্রচার করা। প্রযোজ্য নয় http://wbtourism.gov.in
3. পরিয়তন সহায়তা প্রকল্প এই স্কিমের উদ্দেশ্য হল কোভিড 19 প্রাদুর্ভাবের দ্বারা ক্ষতিগ্রস্ত ভ্রমণ ও পর্যটন খাতে কর্মরত ইউনিটগুলির প্রয়োজন ভিত্তিক কার্যকরী মূলধন সহায়তা প্রদান করা। প্রযোজ্য নয় http://wbtourism.gov.in

পুরস্কার:

ইভেন্ট/সচেতনতা প্রোগ্রামের ফটো গ্যালারি

বিভাগের প্রকাশনার তালিকা (বার্ষিক প্রতিবেদন/ স্কিম বুকলেট/ সচেতনতা লিফলেট/ পোস্টার/ ইত্যাদি

বিভাগের ওয়েবসাইট: www.wbyouthservices.gov.in

এন্ড অফ পেজ