বন্ধ করুন

সংস্কৃতি এবং ঐতিহ্য

যেহেতু কোচবিহার মুসলিম ও ব্রিটিশ সহ বিভিন্ন রাজবংশ দ্বারা আধিপত্য ছিল, এটি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মতো মিশ্র সংস্কৃতির একটি দেশ। হিন্দুদের পাশাপাশি এখানে বিভিন্ন বর্ণ ও ধর্মের লোকেরা (মুসলিম, খ্রিস্টান এবং শিখ) বাস করেন। তবে এটি হিন্দু বাঙালির সংস্কৃতি যা এখানে প্রাধান্য পায়। সামাজিক কাঠামো মূলত বাঙালি সংস্কৃতি ভিত্তিক।

ভাত এবং মাছ ঐতিহ্যবাহী প্রিয়, একটি প্রচলিত প্রবাদ যা “মাছ এবং ভাত বাঙালি তৈরি করে” (মাছে ভাতে বাঙালি)। সাম্প্রতিক বছরগুলিতে উচ্চ উত্পাদন সহ মাংস খরচ বৃদ্ধি পেয়েছে। ভুনা খিকুহরি (চাল এবং ডাল দিয়ে তৈরি একটি থালা) এবং লাবড়া (একটি সম্পূর্ণ মিশ্র-উদ্ভিজ্জ প্রস্তুত) বেশ জনপ্রিয় এবং যে কোনও ধর্মীয় অনুষ্ঠানে পরিবেশিত হয়। পশ্চিমবঙ্গের অন্যান্য অঞ্চলের মতো, কোচবিহারের লোকেরা দুধজাত পণ্য থেকে স্বাতন্ত্র্যসূচক কনফেকশন তৈরি করতে পরিচিত – জনপ্রিয়গুলি হলেন রোশোগোল্লা, চমচম কালাকান্দ সন্দেশ ,মিসতি দোই এবং কালোজাম। বাংলার বিশাল আকারের মাছ-ভিত্তিক থালাগুলির মধ্যে রয়েছে বিভিন্ন ইলিশ (ইলিশ মাছ) প্রস্তুতি প্রিয়। পার্থা (ভাজা ফ্লাট-রুটি), ডিম-রোল (উদ্ভিজ্জ স্টাফস এবং ডিমের সাথে ফ্ল্যাটব্রেড রোল), এবং ফুচকা (তেঁতুল এবং মসুরের সসের সাথে গভীর ভাজা ক্রেপ) হিসাবে প্রচুর জনপ্রিয়। মোমো হ’ল আরও একটি জনপ্রিয় নাস্তা (উদ্ভিজ্জ বা মাংসের ফিলিংস থেকে তৈরি) যা বাষ্পযুক্ত এবং স্যুপের সাথে পরিবেশিত হয়। আরেকটি জনপ্রিয় নাস্তা হ’ল ঘতিগ্রাম, বিভিন্ন ধরণের ঝালমুড়ি (সমতল চাল ও অন্যান্য মশালার মিশ্রণ)।

বাঙালি মহিলারা সাধারণত শাড়ি পরেন এবং সালোয়ার কামিজ, যা স্থানীয় রীতিনীতি অনুসারে স্বতন্ত্রভাবে ডিজাইন করা হয়েছে। তবে পশ্চিমা ধাঁচের পোশাকটিও বেশ জনপ্রিয়, বিশেষত তরুণদের মধ্যে। ধর্মীয় অনুষ্ঠানে পুরুষরা প্রায়শই ঐতিহ্যবাহী পোশাক যেমন ধুতি বা পাজামা সহ কুর্তা বা পাঞ্জাবি পরেন।

কোচবিহারের একটি বৈশিষ্ট্যগত বৈশিষ্ট্য হ’ল সম্প্রদায়ের সংযুক্তির শক্তিশালী ধারণা সহ পাড়া সাধারণত, প্রতিটি পাড়ার নিজস্ব একটি সম্প্রদায় ক্লাব রয়েছে যার একটি ক্লাবরুম এবং প্রায়শই একটি খেলার মাঠ থাকে। এখানকার লোকেরা অভ্যাসগতভাবে অ্যাডা বা অবসর সময়ে চ্যাটে লিপ্ত হন এবং এই অ্যাডা সেশনগুলি প্রায়শই ফ্রি স্টাইল বৌদ্ধিক কথোপকথনের আকারে থাকে। কোচবিহারের বাসিন্দারা সংগীত পছন্দ করেন এবং সাধারণত রবীন্দ্র সংগীত, বাংলা ব্যান্ড, হিন্দি পপ সংগীত এবং স্থানীয় ভাওয়াইয়া সংগীত শোনেন। স্থানীয় বাংলা উপভাষা কলকাতার কথ্য বাংলা থেকে আলাদা। স্থানীয় উপভাষা পূর্ববাংলার এবং অসমিয়া ও রাজবাংসি ভাষার মিশ্রণের আরও নিকটবর্তী।

কোচবিহারের একমাত্র যাদুঘরটি কোচবিহার প্রাসাদের অভ্যন্তরে অবস্থিত। এতে কোচবিহারের মহারাজনরা ব্যবহার করেছেন বিভিন্ন ফটোগ্রাফ এবং নিবন্ধ এবং উত্তরবঙ্গের আদিবাসীদের সম্পর্কে তথ্য। এই শহরটি একটি সজ্জিত উত্তরবঙ্গ রাজ্য গ্রন্থাগার নিয়ে গর্ব করে। রবীন্দ্রভবন, একটি মিলনায়তন, প্রায়শই নাটক, সংগীতানুষ্ঠান, কাব্য-আবৃত্তি এবং নৃত্য অনুষ্ঠানের মতো সাংস্কৃতিক অনুষ্ঠানের স্থান হিসাবে নির্বাচিত হয়। মন্দিরগুলি জেলা জুড়ে রয়েছে। মদন মোহন মন্দির, বড় দেবী বাড়ি, রাজমাতা মন্দির, বনেশ্বর মন্দির কয়েকটি ধর্মীয় ও সাংস্কৃতিক গুরুত্বের উল্লেখযোগ্য কেন্দ্র ।

কোচবিহারের জনপ্রিয় উত্সবগুলির মধ্যে রাশ পূর্ণিমার পাশাপাশি অক্টোবর মাসে শহরের বিখ্যাত মদন মোহন মন্দির সংলগ্ন একটি বড় মেলার আয়োজন করা হয়। কোচবিহার রস মেলা উত্তরবঙ্গ অঞ্চলের প্রাচীনতম। এই অঞ্চলে উদযাপিত অন্যান্য প্রধান উত্সবগুলির মধ্যে রয়েছে পহেলা বৈশাখ (বাংলা নববর্ষ), রথযাত্রা, ডোলযাত্রা বা বসন্ত-উত্সব, দিওয়ালি, পৌষ পার্বোন (বাঙালি-ক্যালেন্ডার অনুসারে পৌষ মাসে উত্সব), বড়দিন, ইদ উল-ফিতর, ইদ উজ-জুহাহা ও মুহররম। রথযাত্রার সময় শহরের গুঞ্জাবাড়ি এলাকায় একটি ছোট্ট মেলার আয়োজন করা হয়।

কোচবিহারের ভাওয়াইয়া সংস্কৃতি :~

কোচবিহারের ভাওয়াইয়া সংস্কৃতি বিশ্বওয়ালেক একটি দানশীল অলাভজনক উপার্জন এবং বেসরকারী সংগঠন ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার । এই সংগঠনটি ২০০ 2007 সালের জানুয়ারিতে প্রতিষ্ঠিত হয়েছিল, মূলত উত্তরবঙ্গ এবং সামগ্রিকভাবে আমাদের দেশের (ভারত) এর আশেপাশের অঞ্চলগুলিতে লোকসংস্কৃতি এবং দরিদ্র তবে প্রতিভাবান লোকশিল্পীদের প্রচার করার জন্য। আমাদের লক্ষ্য হ’ল লোকসংস্কৃতিকে জনপ্রিয় করা।

ভাওয়াইয়া উত্তর বঙ্গের লোকসংগীতের একটি ধারা, যা রংপুর (বাংলাদেশের একটি জেলা) এবং কোচবিহার (ভারতের পশ্চিমবঙ্গের একটি জেলা) থেকে উদ্ভূত বলে মনে করা হয়। এই লোকগানের নাম সাধারণত পুরুষ ও মহিলার মধ্যে প্রেম সম্পর্কে; এর নাম ভাভা (আবেগ) থেকে এসেছে। যাইহোক, ভাওয়াইয়া গানগুলি থিমে আধ্যাত্মিকও হতে পারে যেমন ‘ফান্ডে পারেয়া বাগা কান্ডে রে’ (একটি নেটে আটকে থাকা হেরন চিৎকার), ‘ছর রে মানুষ ভবের খেলা’ (ও আমার মন, পার্থিব খেলা ছেড়ে দিন), ইত্যাদি।

ভাওয়াইয়া দুই ধরণের হতে পারে: একটি বিষণ্নতা নোটগুলিতে কণ্ঠস্বরটি বের করে দেয়, অন্যটির একটি চ্যাটকা বা স্কিপিং টোন রয়েছে। প্রথম প্রকারটি থিমে সংবেদনশীল এবং সাধারণত একটি যুবতী রমণীর প্রেম এবং বিচ্ছেদের কোমল অনুভূতি সম্পর্কে। এই থিমগুলির উপর কিছু জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘ওকি গড়িয়াল ভাই’ (হেই, কার্ট-ড্রাইভার), ‘জে জান প্রিমার ভাব জেনে না’ (যিনি প্রেমের অনুভূতি জানেন না), ‘কন ডায়াশে জান মাইশাল বান্দুর’ (আপনি কোন দেশে যাচ্ছেন, ওহ মোষ রাইডার, আমার বন্ধু?), ‘নওটন পিরিটির বারো জোয়ার’ (নতুন প্রেম অত্যন্ত বেদনাদায়ক), ইত্যাদি।

দ্রুত গতির চাটকা কমিক এবং হালকা। এটি প্রত্যাশা এবং উচ্চাকাঙ্ক্ষা, স্বামী ও স্ত্রীর মধ্যে দ্বন্দ্বের পাশাপাশি পারিবারিক জীবনের উত্থান-পতন সম্পর্কে। এর মধ্যে কয়েকটি গানের মধ্যে রয়েছে ‘আকরিক পাতিধন বারী ছোরিয়া না ইয়ান’ (ও প্রিয় স্বামী, দয়া করে বাড়ি ছেড়ে যাবেন না), ‘আকরিক কেইনের মায়ার ঠাশক বেশি/ বায়রায় শালি তারি তারি’ (যে মেয়েটির উচ্চতর চালচলন / ঘুরে বেড়ানো যায়) ইত্যাদি। একটি তৃতীয় প্রকার, যাকে ক্ষীরোল বলা হয়, এই দুটি টিউনের সংমিশ্রণ। দুই-স্ট্রিংযুক্ত দোতারা প্রধান বাদ্যযন্ত্রের সঙ্গী।

আব্বাসউদ্দিন আহমেদ সারা বাংলাদেশে ভাওয়াইয়া গানকে জনপ্রিয় করে তুলেছিলেন। তার মেয়ে ফিরদৌসী রহমান এবং তার ছেলে মুস্তাফা জামান আব্বাসি ভাওয়াইয়ার সুপরিচিত সমসাময়িক গায়ক।

আব্বাসউদ্দিন আহমেদ সম্পর্কে সংক্ষিপ্ত জ্ঞান :~

আব্বাসউদ্দিন আহমেদ (১৯০১-১৯৫৯), লোকসংগীত শিল্পী, ১৯০১ সালের ২৭ শে অক্টোবর কোচবিহার জেলার তুফানগঞ্জ সাব-ডিভিশনের বলরামপুরে জন্মগ্রহণ করেন। তার বাবা জাফর আলী আহমেদ তুফানগঞ্জ মহকুমা আদালতের আইনজীবী ছিলেন।

আব্বাসউদ্দিনের সঙ্গীতের প্রতি আগ্রহ বেড়ে যায় স্কুল ও কলেজের সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিতির মাধ্যমে। তিনি মূলত স্ব-শিক্ষিত ছিলেন, একটি সংক্ষিপ্ত সময়ের জন্য ব্যতীত যখন তিনি কলকাতায় উস্তাদ জামিরুদ্দিন খানের কাছ থেকে সঙ্গীত শিখেছিলেন। তিনি বিভিন্ন ধরনের গান যেমন লোকগীতি, আধুনিক গান, দেশাত্মবোধক গান এবং সেইসাথে ইসলামী গান গেয়েছিলেন। তিনি উর্দু গানও গাইতেন। তবে আব্বাসউদ্দিন মূলত লোকগানের গায়ক হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন ।

প্রাথমিকভাবে, তিনি ভাওয়াইয়া, ক্ষীরোল, রংপুরের চাতকা এবং কোচবিহারের জন্য বিখ্যাত হয়ে ওঠেন। তিনি জারি, সারি, ভাটিয়ালি, মুর্শিদি, বিচচেদি (বিচ্ছিন্নতার গান), মার্সিয়া, দেহাতাতোয়া এবং পালা-গান এর উপস্থাপনার মাধ্যমে ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে ওঠেন, বিশেষ করে যখন এগুলি ‘গ্রামাফোন’ রেকর্ডে তৈরি করা হয়েছিল। অন্য কোনও গায়ক তার আবেগময়, পূর্ণ-গলার লোকগানের উপস্থাপনাকে অতিক্রম করতে পারেনি। তিনি কাজী নজরুল ইসলাম, জসীমউদ্দিন ও গোলাম মোস্তফা রচিত ইসলামী থিমের উপর গানও গেয়েছিলেন।

কলকাতায় আব্বাসউদ্দিন ‘হিজ মাস্টার্স ভয়েস’-এর পাশাপাশি মেগাফোন, টুইন এবং রিগালের সাথে বেশ কয়েকটি গ্রামোফোন রেকর্ড করেছেন। গ্রাম, শহর ও শহরে বিভিন্ন অনুষ্ঠানে গান গাওয়ার পাশাপাশি তার গান রেকর্ড করার মাধ্যমে আব্বাসউদ্দিন রক্ষণশীল বাঙালি মুসলিম সমাজে সঙ্গীতকে গ্রহণযোগ্য ও জনপ্রিয় করে তুলেছিলেন।

আব্বাসউদ্দিন ১৯৩১ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত কলকাতায় অবস্থান করেন। প্রথমে তিনি ডিপিআই অফিসে সাময়িকভাবে কেরানি হিসেবে কাজ করেন এবং পরে সেচ বিভাগে স্থায়ী পদে কাজ করেন। যখন একে। ফজলুল হক মুখ্যমন্ত্রী ছিলেন, আব্বাসউদ্দিনকে রেকর্ডিং বিশেষজ্ঞ হিসেবে সরকারি চাকরি দেওয়া হয়েছিল। ১৯৪০-এর দশকে আব্বাসউদ্দিনের গান ‘পাকিস্তান আন্দোলন’-এর পক্ষে মুসলিম জনমত গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশভাগের পর ১৯৪৭ সালে তিনি তথ্য ও সম্প্রচার বিভাগে যোগ দেন। একটি অতিরিক্ত গান সংগঠক হিসাবে সম্প্রচার। পাকিস্তানের প্রতিনিধি হিসেবে তিনি ১৯৫৫ সালে ম্যানিলায় অনুষ্ঠিত দক্ষিণ-পূর্ব এশিয়া সম্মেলনে, ১৯৫৬ সালে জার্মানিতে আন্তর্জাতিক লোকসঙ্গীত সম্মেলনে এবং ১৯৫৭ সালে রেঙ্গুনে বাংলা সাংস্কৃতিক সম্মেলনে অংশগ্রহণ করেন।

আব্বাসউদ্দিন অমর শিলপি জীবনার কথা (১৯৬০) ছবিতে গায়ক হিসেবে তার জীবনের একটি বিবরণ লিখেছিলেন। সংগীতে অমূল্য অবদানের জন্য তিনি ১৯৬০ সালে মরণোত্তর প্রাইড অব পারফরমেন্স অ্যাওয়ার্ড, ১৯৭৯ সালে শিল্পকলা একাডেমি পুরস্কার (মরণোত্তর) এবং ১৯৮১ সালে স্বাধিনাতা দিবাস পুরস্কার পুরস্কারে (মরণোত্তর) সম্মানিত হন। আব্বাসউদ্দিন আহমেদ ১৯৫৯ সালের ৩০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। তার মেয়ে ফেরদৌসী রহমান, তার ছোট ছেলে মোস্তফা জামান আব্বাসি এবং তার নাতনি নাশিদ কামালও বিখ্যাত গায়ক।

End of Page