বন্ধ করুন

স্বচ্ছ ভারত মিশন

স্বচ্ছ ভারত লোগো

গ্রামীণ এলাকায় স্যানিটেশন সুবিধা নিশ্চিত করার জন্য, খোলা মলত্যাগের অভ্যাস নির্মূল করার বৃহত্তর লক্ষ্য নিয়ে, স্বচ্ছ ভারত মিশন (গ্রামীণ) নামে একটি ব্যাপক কর্মসূচী হাতে নেওয়া হয়েছে যাতে সমস্ত পরিবারকে জল ও স্যানিটেশন সুবিধা দেওয়া হয় এবং সামগ্রিকভাবে স্বাস্থ্যবিধি আচরণের প্রচার করা হয় এবং গ্রামীণ এলাকায় স্বাস্থ্য ও স্যানিটেশনের উন্নতি করা হয় ।

SBM (G) প্রোগ্রামারের অধীনে, কোচবিহার এ পর্যন্ত ৪৪,৬৮৩ টি ব্যক্তিগত পারিবারিক ল্যাট্রিন (IHHL) নির্মাণ করেছে কিন্তু কোচবিহারকে নির্মল জেলা ঘোষণা করার আগে এখনও ৩,১৫,৬৭০টি IHHL নির্মাণ করা প্রয়োজন ৷ ২০১৭ সালের মধ্যে এই লক্ষ্য অর্জনের জন্য, মাননীয় মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুসারে, কোচবিহার জেলা পরিষদের সাথে জেলা প্রশাসন SBM(G)-এর প্রচারের জন্য ব্যাপক সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছে।

জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে, স্বচ্ছ ভারত মিশনের (গ্রামীণ) উদ্দেশ্য নিশ্চিত করা হবে যে শৌচাগারগুলি কেবল তৈরিই নয়, ব্যবহারও করতে  হবে ৷ এটি মানুষের মনোভাব এবং আচরণে একটি দৃষ্টান্ত পরিবর্তন তৈরি করে থাকে ।  সমাজে এই আচরণগত পরিবর্তনকে একটি নিবিড় IEC প্রচারাভিযানের মাধ্যমে মোকাবেলা করার চেষ্টা করা হবে যা খোলামেলা মলত্যাগের বিপদ  এর সাথে সম্পর্কিত লুকানো খরচ এবং স্বাস্থ্যকর ও স্যানিটারি অনুশীলনগুলি পালনের সুবিধাগুলি তুলে ধরে। এই উদ্দেশ্যে অ্যাড এর নেতৃত্বে একটি বিশেষ ৭ সদস্যের অফিসার সেল গঠন করে সমস্ত SBM (G) বিষয়ের তত্ত্বাবধান ও সমন্বয়ের জন্য জেলা পরিষদে নির্বাহী  গঠন করা হয়েছে। যদিও জেলা প্রশাসন , সমস্ত পিআরআই কর্মীরা, ZP থেকে GP স্তর পর্যন্ত এবং লাইন বিভাগগুলি এই IEC প্রচারে জড়িত থাকবে, প্রধান জোর দেওয়া হবে মহিলা প্রধান স্বনির্ভর গোষ্ঠী, AWW, ASHA কর্মী এবং ANMগুলি। তারা সমাজে আচরণগত পরিবর্তন আনতে প্রচারাভিযানের প্রধান পাদদেশীয় সৈনিক হবেন, যাতে IHHLগুলি শুধুমাত্র তৈরি  না করে ব্যবহারও করা হয়। গ্রামীণ স্যানিটারি মার্টগুলি প্রতিটি ব্লকে বরাদ্দ করা হয়েছে এবং “নির্মল কোচবিহার” লক্ষ্য অর্জনের জন্য নির্দিষ্ট মাসিক লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। যেকোন যোগ্য সুবিধাভোগী স্থানীয় মার্ট, পিআরআই কর্মকর্তা বা ব্লক প্রশাসনের সাথে যোগাযোগ করে ৯০০/- টাকা নামমাত্র যোগদান করে ১০,৯০০/- টাকা মূল্যের একটি আধুনিক স্যানিটারি ল্যাট্রিন পেতে পারেন।

নির্মল কোচ বিহার অভিযানের সুবিধার্থে, জেলা ম্যাজিস্ট্রেট ২০শে অক্টোবর ২০১৪-এ সমস্ত জেলা স্তরের লাইন বিভাগগুলির সাথে একটি সভা আহ্বান করেছিলেন যাতে সেগুলিকে কীভাবে স্বচ্ছ ভারত মিশন (গ্রামীণ) প্রোগ্রামে অন্তর্ভুক্ত করা যেতে পারে সে সম্পর্কে ধারণাগুলি অন্বেষণ করা যায় ৷ এর পরে ২১শে অক্টোবর ২০১৪-এ মাননীয় এম-ইন-সি, বন বিভাগ, এমপি, বিধায়ক, সভাপতি এবং জিপি প্রধান সহ সমস্ত পিআরআই কর্মকর্তাদের সাথে মিশনটি সম্পর্কে তাদের সংবেদনশীল করার জন্য এবং তারা কীভাবে সুবিধা করতে পারে তা নিয়ে আলোচনা করার জন্য একটি সভা করে। এবং প্রোগ্রামে নেতৃত্ব প্রদান করে।

“নির্মল কোচবিহার” কর্মসূচির অংশ হিসাবে, কোচবিহার জেলা প্রশাসন এবং জেলা পরিষদ ২৭শে অক্টোবর থেকে ১লা নভেম্বর ২০১৪ পর্যন্ত এক সপ্তাহব্যাপী কর্মসূচির আয়োজন করে৷ ২৭শে অক্টোবর, কোচবিহারের হরিণচৌড়া ফুটবল গ্রাউন্ডে এই কর্মসূচির উদ্বোধন করেন শ্রী বিনয় কুমার বর্মন, মাননীয় MIC, বন বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার। অনুষ্ঠানে অন্যান্য বিশিষ্ট অতিথি ছিলেন শ্রী রবীন্দ্রনাথ ঘোষ, বিধায়ক শ্রীমতি রেণুকা সিনহা, এমপি  শ্রীমতি পুষ্পিতা রায় ডাকুয়া এবং সভাধিপতি । একই সঙ্গে এসডিও, বিডিও এবং গ্রাম পঞ্চায়েত স্তরেও অনুরূপ কর্মসূচি পালন করা হচ্ছে। সাধারণ প্রচার সামগ্রী যেমন হোর্ডিং, ব্যানার, পোস্টার, লিফলেট এবং স্টিকারের পাশাপাশি, উদ্ভাবনী আইইসি উপকরণ যেমন ভাওয়াইয়া এবং বাউল গান, রাস্তার নাটক, পাপেট শো এবং ম্যাজিক শো সচেতনতা ছড়িয়ে দিতে এবং জনগণকে শিক্ষিত করতে ব্যবহার করা হবে। প্রতিটি স্তরে কুইজ প্রতিযোগিতা, বসে আঁকা প্রতিযোগিতা এবং স্লোগান রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে। প্রতিটি স্তরে মানব ও সাইকেল র‌্যালি, মানববন্ধন, ম্যারাথন, ফুটবল/ক্রিকেট ম্যাচ ইত্যাদিরও আয়োজন করা হবে। এই বার্তাগুলির পরিপূরক করার জন্য, AWW, ASHA কর্মী এবং ANM সচেতনতা এবং টয়লেট নির্মাণ ও ব্যবহার করার প্রয়োজনীয়তা ছড়িয়ে দেওয়ার জন্য বাড়ি বাড়ি গিয়ে  প্রচারাভিযান পরিচালনা করবে। বিএসএনএল নেটওয়ার্কের মাধ্যমে লোকেদের কাছে  বিষয়ে এসএমএস বার্তাও পাঠানো হয়েছিল।

“রাস মেলা” কোচবিহারের সামাজিক-সাংস্কৃতিক ক্যালেন্ডারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষ্ঠান এটি বিবেচনায় নিয়ে, SBM-G সেল রাস মেলাকে কেন্দ্র করে একটি নিবিড় IEC প্রচারাভিযান প্রস্তুত করেছে। মেলার স্টলটি উদ্বোধন করেন সভাধিপতি এবং জেলা ম্যাজিস্ট্রেট। প্রতিদিন ১০০ SHG সদস্যদের স্যানিটেশন প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তারপরে তারা জনসাধারণের কাছে লিফলেট এবং ক্যালেন্ডার বিতরণ করে মেলাটি প্রচার করেছিল। মেলা প্রাঙ্গণের একটি সীমাবদ্ধতা ছিল শৌচাগারের সুবিধার অনুপস্থিতি, তাই SBM-G সেল সাধারণ জনগণের জন্য স্যানিটারি টয়লেট এবং ইউরিনাল নির্মাণ করেছিল যা এক প্রশংসিত কার্যকলাপ রুপে সর্বক্ষেত্রে   বিবেচিত হয় ।

যেহেতু কিছু আরএসএম প্রত্যাশা অনুযায়ী কাজ করছে না, তাই জেলা ম্যাজিস্ট্রেট এসএইচজি ক্লাস্টার/ফেডারেশনকে আরএসএম হিসেবে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়েছেন। এই শেষের দিকে প্রশিক্ষণ সামগ্রী প্রস্তুত করা হচ্ছে এবং SHG সদস্যদের উৎপাদন ইউনিট এবং রাজমিস্ত্রি হিসাবে কাজ করার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

জেলা ম্যাজিস্ট্রেট এবং সভাধিপতি কোচবিহারের সমস্ত মানুষকে হাত মেলাতে এবং আমাদের জেলাকে “নির্মল” করতে এবং একসাথে কাজ করার জন্য আবেদন করেন মীনার তিনটি ইচ্ছা পূরণ করতে :

  1.  আমার শৌচালয়   
  2.  আমার স্বাস্থ্য
  3.  আমার মর্যাদা