বন্ধ করুন

ভোক্তা বিষয়ক

অধিদপ্তরের নাম : ভোক্তা বিষয়ক বিভাগ

ভোক্তা সুরক্ষা আইন, ১৯৮৬-এর ধারণা অনুযায়ী ভোক্তাদের স্বার্থ রক্ষার জন্য ১৯ সালের সেপ্টেম্বরে ভোক্তা বিষয়ক বিভাগ প্রতিষ্ঠা করা হয়। আসানসোল ও শিলিগুড়িতে সার্কিট বেঞ্চের সাথে রাজ্য ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন, সমস্ত জেলার ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন, আইনী মেট্রোলজি অধিদপ্তর এবং ভোক্তা বিষয়ক ও ন্যায্য ব্যবসা অনুশীলন অধিদপ্তর এই বিভাগের অধীনে কাজ করছে।

ঠিকানা : সহকারী পরিচালক,

ভোক্তা বিষয়ক এবং FBP

B S Road , হাসপাতাল রোড ক্রসিং, PO এবং জেলা – কোচবিহার, PIN-736101

ই-মেইল : adcafbp[dot]cad[dot]cbr-wb[at]nic[dot]in

অফিসের ফোন নম্বর : 03582-231454

টোল ফ্রি কনজিউমার হেল্পলাইন:1800-345-2808

বিভাগ দ্বারা প্রদত্ত স্কিম / পরিষেবাগুলি তালিকা :

  1. কোচবিহার আঞ্চলিক কার্যালয় দ্বারা সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়, ভোক্তা বিষয়ক এবং FBP.
  2.  মধ্যস্থতার প্রক্রিয়ার মাধ্যমে ভোক্তাদের অভিযোগের প্রতিকার।
  3. WBRTPS এর জন্য নোডাল বিভাগ।

পুরস্কার :

বিভাগের ওয়েবসাইট : https://www.wbconsumers.gov.in

বিভাগ প্রকাশনার তালিকা (বার্ষিক প্রতিবেদন / স্কিম পুস্তিকা / সচেতনতা লিফলেট / পোস্টার / ইত্যাদি) :

এন্ড অফ পেজ