অধিদপ্তরের নাম : ভোক্তা বিষয়ক বিভাগ
ভোক্তা সুরক্ষা আইন, ১৯৮৬-এর ধারণা অনুযায়ী ভোক্তাদের স্বার্থ রক্ষার জন্য ১৯ সালের সেপ্টেম্বরে ভোক্তা বিষয়ক বিভাগ প্রতিষ্ঠা করা হয়। আসানসোল ও শিলিগুড়িতে সার্কিট বেঞ্চের সাথে রাজ্য ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন, সমস্ত জেলার ভোক্তা বিরোধ নিষ্পত্তি কমিশন, আইনী মেট্রোলজি অধিদপ্তর এবং ভোক্তা বিষয়ক ও ন্যায্য ব্যবসা অনুশীলন অধিদপ্তর এই বিভাগের অধীনে কাজ করছে।
ঠিকানা : সহকারী পরিচালক,
ভোক্তা বিষয়ক এবং FBP
B S Road , হাসপাতাল রোড ক্রসিং, PO এবং জেলা – কোচবিহার, PIN-736101
ই-মেইল : adcafbp[dot]cad[dot]cbr-wb[at]nic[dot]in
অফিসের ফোন নম্বর : 03582-231454
টোল ফ্রি কনজিউমার হেল্পলাইন:1800-345-2808
বিভাগ দ্বারা প্রদত্ত স্কিম / পরিষেবাগুলি তালিকা :
- কোচবিহার আঞ্চলিক কার্যালয় দ্বারা সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়, ভোক্তা বিষয়ক এবং FBP.
- মধ্যস্থতার প্রক্রিয়ার মাধ্যমে ভোক্তাদের অভিযোগের প্রতিকার।
- WBRTPS এর জন্য নোডাল বিভাগ।